May 6, 2024, 8:10 pm

বাল্যবিয়ে বন্ধ করে স্কুল ছাত্রীর পাশে দাঁড়ালেন চৌগাছা’র মানবিক ইউএনও ইরুফা সুলতানা

শামীম আখতার বিভাগীয় প্রধান (খুলনা) চৌগাছা উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে পাতিবিলা হাজী শাহাজান আলী মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির এক ছাত্রী বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেলেন। শুধু তাই নয়, বাল্যবিয়ে বন্ধ করার পাশাপাশি ওই স্কুল ছাত্রীর পাশে দাঁড়ালেন মানবিক উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানা।

জানা গেছে, বুধবার দুপুরে উপজেলার পাতিবিলা মাঠপাড়া গ্রামের আলমগীর হোসেনের মেয়ে দশম শ্রেণির ছাত্রী ঝুমুর (১৫) এর বিয়ের আয়োজন করা হয়। বাল্যবিয়ের খবর পেয়ে বরযাত্রী আসার আগেই উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরুফা সুলতানা ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্কুল ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করে দেওয়ার পাশাপাশি ওই মেয়ের উপযুক্ত বয়স না হলে বিয়ে দিতে পারবে না বলে পরিবারের কাছ থেকে মুচলেকা গ্রহণ করা হয়।

শুধু তাই নয়, ওই স্কুল শিক্ষার্থী দারিদ্র্য পরিবারের মেয়ে হওয়ায় মানবিক বিবেচনায় তার লেখাপড়ার যাবতীয় দায়িত্বভার উপজেলা প্রশাসন গ্রহণ করেন। বাল্যবিয়ে বন্ধ করে একটি দারিদ্র পরিবারের মেয়ের লেখাপড়ার দায়িত্বভার উপজেলা প্রশাসন গ্রহণ করায় এমন মহতি কাজের জন্য এলাকাবাসী উপজেলা প্রশাসনের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এ ব্যাপারে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানা বলেন, বাল্যবিয়ে সামাজে একটি মারাত্মক ব্যাধি। বাল্যবিয়ে মুক্ত করতে আগামীতেও উপজেলা প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকবে। কোনভাবেই বাল্যবিয়ে ছাড় দেওয়া হবেনা।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা